লাল লিপস্টিক আর ডার্ক মাস্কারা নারীদের কর্মক্ষেত্রে প্রমোশনের চাবিকাঠি!

ঠোঁটে লাল টুকটুকে লিপস্টিক শোভা পাচ্ছে এমন কোনো নারী ভিড়ের মধ্যেও সবার আগে নজরে পড়বেন। নারীরা নজর কাড়তেই লাল লিটস্টিক ব্যবহার করেন। নতুন এক গবেষণায় দেখা গেছে, অফিসে লাল লিপস্টিক যে নারীরা ব্যবহার করেন তাদের প্রমোশন অন্যদের চেয়ে দ্রুত হয়। সংশ্লিষ্ট জরিপে আরো দেখা যায়, কর্মজীবী ব্রিটিশ নারীদের অর্ধেকই কর্মস্থলে লাল লিপস্টিক ব্যবহার করেন। শীর্ষস্থানীয় সৌন্দর্য চর্চাবিষয়ক প্রকাশনা প্রতিষ্ঠান ‘এক্সেনচুয়াল’ এ গবেষণা করে।

ফিমেলফার্স্ট-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনে ৪০ শতাংশ নারী ঠোঁটে টুকটুকে লাল লিপস্টিক ব্যবহার করেন অফিসের পুরুষ বসের দৃষ্টি আকর্ষণের জন্য। আবার তাদের দুই-তৃতীয়াংশ চোখে প্রচুর মেকআপ করেন উচ্চপদস্থদের নজর কাড়তে। তারা মনে করেন, বসদের সন্তুষ্ট করার ভালো উপায় এটি এবং তা প্রমোশন পেতে সহায়তা করে।

পোশাকেও সেক্সি হয়ে ওঠার চেষ্টা করেন তারা। কর্মক্ষেত্রের রক্ষণশীল ড্রেস কোড না গ্রহণ করে তারা খোলামেলা পোশাক ও হাই হিল জুতো পরতেই বেশি আগ্রহী।
নরজ কাড়তে তারা লাল ও ডার্ক কালার আই শ্যাডো, আইলাইনার ও মাস্কারা ব্যবহার করেন।
‘কাজেই লাল লিপস্টিক এবং চোখের মাস্কারা আর অন্তরঙ্গ ডেটিংয়ের জন্য রেখে দেওয়া হয় না’, জানান এক্সেনচুয়াল এর বিউটি এডিটর এমা লেসলি।

এ গবেষণায় আরো জানানো হয়, কর্মক্ষেত্রে লাল টুকটুকে লিপস্টিক এবং মেকআপ ব্যবহারকারী নারীর সংখ্যা দিন দিন বাড়ছে। ক্যারিয়ারের দ্রুত উন্নতিতে এবং বসদের প্রিয় কর্মী হতে নারীরা একে একটি দারুণ কার্যকর উপায় বলে মনে করেন। তা ছাড়া এসবের রুচিশীল ব্যবহার কর্মক্ষেত্রে আপনার উপস্থিতিকে নাটকীয় করে তোলে বলেও মনে করেন লেসলি।

সূত্র : কালেরকণ্ঠ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail