স্যুট তৈরির আগে যে ৬ টি বিষয় ছেলেদের জানা উচিত

পোশাকে আভিজাত্য আনতে স্যুটের বিকল্প নেই। ফর্মাল যেকোনো পার্টিতে স্যুট পড়া এক ধরনের ফ্যাশন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। সত্যিকার অর্থেই বর্তমানে স্যুটকে আভিজাত্যের প্রতীক হিসেবেই ধরা হয়।

তবে স্যুটের ক্ষেত্রে কিছু বিষয় রয়েছে যা মেনে না চললে পুরো ইমেজটি নষ্ট হয়ে যায়। এই বিষয়গুলোর প্রতি লক্ষ্য না রাখতে পারলে আপনি হয়ে যেতে পারেন একজন ‘ফ্যাশন ডিজাস্টার’। স্যুট তৈরির ক্ষেত্রে অবশ্যই কিছু ব্যাপারে লক্ষ্য রাখতে হবে। চলুন তবে দেখে নেয়া যাক জরুরী সেই বিষয়গুলো।

রেডিমেড স্যুট না কিনে স্যুট বানান
রেডিমেড স্যুট না কিনে নিজের মাপে স্যুট বানাতে দিন। এতে করে একেবারে আপনার মাপে স্যুট হবে। রেডিমেড স্যুট আপনার গায়ে যতোই ফিট থাকুক না কেন আপনার মানানসই পুরোপুরি ভাবে হবে না। তাই রেডিমেড স্যুটের চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন এবং ভালো কাপড়ের স্যুট বানাতে দিন।

স্যুটের প্যান্টে প্লেট দেবেন না
এই বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন। সাধারণ ফর্মাল প্যান্টের মতো স্যুটের প্যান্টে প্লেট থাকে না। স্যুটের প্যান্ট প্লেট ছাড়া হয়। পাশের ছবিটি লক্ষ্য করুন। সাধারণ ফর্মাল প্যান্টের মতো ভাঁজের (প্লেটের) পরিবর্তে সোজা ছাঁট দিতে ভুলবেন না।

দুই বোতামের স্যুট বানান
স্যুটের জন্য সবচাইতে উপযোগী হচ্ছে দুটি বোতাম। আপনার শারীরিক গড়ন যে ধরণেরই হোক না কেন লম্বা বা খাটো দুই বোতামের স্যুট মানিয়ে যাবে। এবং এটি বর্তমানের ষ্ট্যাণ্ডার্ড স্টাইলও বটে। তাই স্যুট তৈরির ক্ষেত্রে এই বিষয়টি মাথায় রাখুন।

উপযুক্ত একটি রঙ বেঁছে নিন
স্যুটের ক্ষেত্রে কিছু নির্দিষ্ট রঙ রয়েছে সেই সকল রঙ থেকে নিজের সাথে মানানসই রঙ বেঁছে নিন। অ্যাশ, কালো, গ্রে, সাদা, গাঢ় পিত ইত্যাদি রঙের বিভিন্ন শেডেই স্যুটের কাপড় মানানসই হবে। লক্ষ্য রাখবেন স্যুটের কাপড়ের রঙ যেন বেশি ঝলমলে না হয় এবং আপনার গায়ের রঙের সাথে মানানসই হয়। পার্টি এবং প্রফেশনের ক্ষেত্রে আলাদা ধরণের রঙ ব্যবহার করবেন।

স্যুটের হাতের সঠিক মাপ দেখে নিন
একটি সঠিক মাপের স্যুটের হাতা আপনার হাতের অনুযায়ী তৈরি হবে। পাশের ছবিটি লক্ষ্য করুন। স্যুটের হাত আপনার হাতের কবজির নিচ পর্যন্ত যাবে না। স্যুটের হাতের সঠিক মাপ হলো আপনার শার্টের হাতের মাপের চাইতে একটু খাটো যা সাধারনত কবজির ওপরেই থাকে। এই সকল ব্যাপারে অবশ্যই লক্ষ্য রাখুন।

স্যুট বানান একেবারে সঠিক মাপে
স্যুট বানাতে দিন ভালো কোনো টেইলরকে। যারা আপনার দেহের একেবারে সঠিক মাপটি নিয়ে সঠিক আকারের স্যুট বানাতে পারদর্শী হবেন। তা না হলে আপনার কাপড়টি নষ্ট হতে পারে। কাঁধের মাপ, হাতের মাপ, বুকের মাপ, সঠিক আকারের লম্বা ইত্যাদির প্রতি লক্ষ্য রাখবেন। একটু বেশি লম্বা অথবা একটু বেশি খাটো হলেই আপনার স্যুটটি নষ্ট হয়ে যেতে পারে। তাই সতর্ক থাকুন।

সূত্রঃ প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail