ম্যাগি ভারতে নিষিদ্ধ ঘোষিত , বাংলাদেশের কী হবে ?

amitumi_maggi

গেলো বছর মার্চে তৈরি ম্যাগি ইনস্ট্যান্ট নুডলসের প্যাকগুলিকে দেশের বাজার থেকে তুলে নিতে নেসলে ইন্ডিয়াকে নির্দেশ দিল ভারতের উত্তরপ্রদেশের খাদ্যের মান সংক্রান্ত দফতর। বহুজাতিক এ কোম্পানিটির এ পণ্যটি বাংলাদেশে বেশ জনপ্রিয়; বিশেষ করে এদেশের শিশুদের কাছে। শঙ্কার বিষয় হলো, ক্ষতিকর এই নুডুলস বাংলাদেশে এখনো বিক্রি হওয়া নিয়ে কর্তৃপক্ষ কোনো সিদ্ধান্তে আসতে পারেনি।

নুড্লসের প্যাকেটগুলিতে অনেক বেশি পরিমাণ সীসা থাকার কারণেই এই নির্দেশ দেয়া হয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়েছে। তবে ম্যাগি ইন্ডিয়ার তরফে সীসা থাকার বিষয়টি অস্বীকার করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (এইচডব্লিউও) পক্ষ থেকে বলা হয়েছে, যেকোনও খাবারে প্রতি মিলি লিটারে ০.০১ শতাংশ সীসা থাকতে পারে। কিন্তু ম্যাগিতে প্রাপ্ত সীসার পরিমাণ হচ্ছে, প্রতি মিলিলিটারে ১৭ ভাগ। মনোসোডিয়াম গ্লুমেট মূলত কোনও খাবারে মেশানো হয় স্বাদ বাড়ানোর জন্যে। স্বল্প পরিমাণে মনোসোডিয়াম গ্লুমেট খাবার এবং মানুষের শরীরের পক্ষে নিরাপদ হলেও এর অতিরিক্ত পরিমাণ ব্যবহার ও দীর্ঘদিন ধরে ব্যবহার শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক।

সম্প্রতি, ভারতের লাখনাউ ফুড অ্যাড সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের তরফে উত্তরপ্রদেশের বিভিন্ন স্থান থেকে ম্যাগির স্যাম্পেল সংগ্রহ করা হয়েছে। সেই গবেষণাও ম্যাগির প্যাকেটে মাত্রাতিরিক্ত সীসা ও আজিনামোটোর উপস্তিতি লক্ষ্যণীয়। যা মানুষের শরীরের পক্ষে খুব ক্ষতিকারক।

এদিকে ঢাকায় নেসলে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ করা হলে কেউ কথা বলতে রাজি হননি। মিডিয়ার দায়িত্বে নিয়োজিত ফারাহ শারমিনকেও পাওয়া যায়নি। আর খাদ্য অধিদপ্তরের এক কর্মকর্তা জানান, ‘আমরা ভারতে নেসলের ম্যাগি নুডুলস নিষিদ্ধের খবর পেয়েছি। আমরাও পরীক্ষা করে দেখব। তবে পরীক্ষার আগে কোন সিদ্ধান্ত নেয়া যাচ্ছে না।’

কী কী হতে পারে

সীসা সব থেকে বেশি ক্ষতি করে বাচ্চাদের। সীসায় লিভার খারাপ হয়, বাচ্চারা দুর্বল হয়ে পড়ে এমনকি অনিদ্রা রোগেও ভুগতে থাকে। আর নিয়মিত সীসা খেলে নার্ভের সমস্যা দেখা দেয়। যা কমিয়ে দেয় স্মৃতিশক্তি। আর এই কারণে, ভারতে প্রশ্ন চিহ্নের মুখে ম্যাগির ভবিষ্যৎ। স্বাস্থ্যের কারণে ম্যাগি বিক্রি বন্ধের জন্য কেন্দ্রের কাছে সুপারিশ করেছে লাখনাউ ফুড সেফটি অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এদিকে ম্যাগিতে সীসা ও আজিনামোটো মেশানোর অভিযোগ অস্বীকার করেছে প্রস্ততকারক সংস্থা নেসলে। তাদের পালটা দাবি, ম্যাগিতে সীসা ও আজিনামোটো মেশানো হয় না।

সূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail