জাজিম-তোশক-ম্যাট্রেস পরিষ্কার করার অসাধারণ যে পদ্ধতিটি আপনার জানা নাই!

amitumi_bed room

জাজিম-তোশক বা ম্যাট্রেসে ভীষণ ছারপোকার উপদ্রব? কিংবা প্রচণ্ড ধলো, বাজে গন্ধ বা ডাস্ট মাইটের অত্যাচারে আপনি নাকাল? আমরা বেশিরভাগ মানুষই জানি না যে জাজিম-তোশকও নিয়মিত পরিষ্কার করতে হয়, আর পরিষ্কার করলেও বড়জোর ঝাড়ু দিয়ে ঝেড়ে রোদে দিই। এর বেশী কিছু করি না আমরা জাজিম-তোশক পরিষ্কার করতে। জেনে রাখুন, এর ফলে আপনার বিছানায় বাসা বাঁধে হরেক রকম জীবাণু না মুখের ব্রণ থেকে শ্রু করে ডায়রিয়া পর্যন্ত অনেক রোগের জন্য দায়ী। কী করবেন? আজ জেনে নিন জাজিম-তোশক-ম্যাট্রেস পরিষ্কার করার সবচাইতে কার্যকর পদ্ধতিটি।

যা লাগবে

বেকিং সোডা (বেকিং পাউডার নয়)
এসেনশিয়াল ওয়েল (না দিলেও চলবে, দিলে সুন্দর গন্ধ হবে। বদলে লেবু বা কমলার শুকনো খোসা গুঁড়ো ব্যবহার করতে পারেন)
শুকনো বকুল ফুল (এটা ছারপোকার জন্য)

যা করবেন

-বিছানার চাদর, বালিশের কাভার, কাঁথা ইত্যাদি সবকিছু তুলে ফেলুন এবং ফুটন্ত পানি পানিতে গুঁড়ো সাবান দিয়ে ভিজিয়ে রাখুন। কমপক্ষে আধা ঘণ্টা রাখবেন। এতে ছারপোকা ও ডাস্ট মাইট মরে যাবে। আধা ঘণ্টা পর ধুয়ে নেবেন।
-সম্ভব হলে জাজিম-তোশক বা ম্যাট্রেসকে ছাদে কড়া রোদের নিচে নিয়ে যান। আর সেটা নিতে পারলে ঘরের সমস্ত পর্দা সরিয়ে দিন যেন অবশ্যই রোড লাগে। তবে ছারপোকা বেশী হলে ছাদে নিতেই হবে।
-এবার এক কাপ বেকিং সোডার মাঝে ৪/৫ ফোঁটা এসেনশিয়াল ওয়েল দিন। সেটা না পেলে এক কাপ বেকিং সোডার মাঝে ১/৪ কাপ কমলার খোসা গুঁড়ো দিন। ভালো করে মেশান। একটি বড় বিছানায় মোটামুটি ২ কাপ বেকিং সোডা লাগবে।
– এই সোডার মিশ্রণ আপনার জাজিম, তোশক, ম্যাট্রেস ও বালিশগুলোতে ভালো করে ছড়িয়ে দিন। একটি চালনি বা ছাঁকনির মাঝে নিয়েও ছড়িয়ে দিতে পারেন। সব স্থানে যেন ভালোভাবে লাগে। হাত দিয়েও মাখিয়ে দিতে পারেন।
-এভাবেই ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা রাখুন।
-এক ঘণ্টা পর খুব ভালো ভাবে আস্তে আস্তে সময় নিয়ে ভ্যাকুয়াম কিনার দিয়ে সব কিছু ক্লিন করে নিন। যাদের ভ্যাকুয়াম ক্লিনার নেই, তাঁরা খুব ভালো করে ঝাড়ু দিয়ে পিটিয়ে পিটিয়ে পরিষ্কার করুন। একটু বেকিং সোডা রয়ে গেলেও কোন অসুবিধা নেই। এটা বরং ভালো।
-এবার তোশক ও জাজিমের মাঝে শুকনো বকুল ফল পেলে সেগুলো ছড়িয়ে দিন। ম্যাট্রেসেও আপনার সুবিধা মত স্থানে বকুল ফুল দিন।
-তারপর আর কি, পরিষ্কার চাদর পেতে বিছানা করে নিন। ছাদে নিতে পারলে আরও ২/৩ ঘণ্টা রোদে রাখতে পারেন।
-৩ মাস পর পর করুন। বিছানা থাকবে ধুলো মুক্ত, ছারপোকা মুক্ত এবং বাজে গন্ধ একেবারেই হবে না।

সূত্র- onegoodthingbyjillee.com

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail