সোনার লকেটের প্রলোভন দেখানো লাক্সের বিজ্ঞাপন বন্ধের নির্দেশ

amitumi_lux gold locket

সাবান কিনে সোনার লকেট জিতে নেওয়ার প্রলোভন দেখিয়ে বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে ইউনিলিভার কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাই কোর্ট বেঞ্চ মঙ্গলবার রুলসহ এই আদেশ দেয়।

‘এবার লাক্স কিনে জিতে নিন সুরভিত সোনার লকেট!’ শিরোনামে ওই বিজ্ঞাপন প্রচারের জন্য ইউনিলিভার কর্তৃপক্ষের বিরুদ্ধে দণ্ডবিধির ২৯৪ বি ধারা অনুযায়ী কেন ব্যবস্থা নেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।

স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, পুলিশের মহা পরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনারসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে হবে।

আইন অনুযায়ী এ ধরনের বিজ্ঞাপন প্রচার ‘নিষেধ’ উল্লেখ করে তা বন্ধের নির্দেশ চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল মতিন রোববার এই রিট আবেদন করেন।

ইউনিলিভারের ওই বিজ্ঞাপন সম্বলিত একটি দৈনিক পত্রিকাও আবেদনের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়।

আদালতে এ বিষয়ে শুনানি করেন আইনজীবী তৌহিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আদেশের পর তৌহিদুল ইসলাম বলেন, “পণ্যবিক্রির জন্য প্রলোভন দেখিয়ে বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ। দণ্ডবিধির ২৯৪ বি ধারায় বলা আছে এ ধরনের বিজ্ঞাপন প্রচার দণ্ডনীয় অপরাধ। এ ক্ষেত্রে ৬ মাসের জেল ও জরিমানার কথাও বলা আছে।”

এর আগে ২০১৩ সালের জুলাই মাসেও ইউনিলিভারের বিজ্ঞাপনে হিরার লকেটের প্রলোভন দেখানোর বিষয়ে একটি রিট আবেদন করেছিলেন আবদুল মতিন।

ওই আবেদনের শুনানি করে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ সে সময় রুলও জারি করেছিল, যা এখনো বিচারাধীন বলে তৌহিদুল ইসলাম জানান।

সূত্র: বিডিউজ২৪.কম

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail