মৃত্যুর পর আমাদের শরীরে কী ঘটে?

amitumi_after death

সবার জীবনেই অবধারিতভাবে আসে মৃত্যু। কিন্তু মৃত্যুর পর কী ঘটে তা জানতে পারেন তারাই, যারা দৈনিক মৃত মানুষের সাথে সময় কাটান।

ফরেনসিক প্যাথোলজিস্ট ডক্টর জুডি মালিনেক এর ভাষ্যে জানা যায়, মৃত্যুর প্রক্রিয়াটি দুঃখজনক হলেও, একজন গবেষকের দৃষ্টিতে তা নিঃসন্দেহে চমকপ্রদ। মালিনেক তার জীবনে আড়াই হাজারেরও বেশি অটোপসি বা ময়নাতদন্ত করে ফেলেছেন। এ কারণে মৃত্যুর পর কী ঘটে সে প্রক্রিয়াটি তার নখদর্পণে।

প্রথমেই হৃৎপিণ্ড সারা শরীরে রক্ত সঞ্চালন বন্ধ করে দেয়। ফলে শিরা-ধমনীর মাঝে থেমে যায় রক্তপ্রবাহ। এরপর শরীরের যেসব অংশ মাটির কাছাকাছি আছে, সেসব জায়গায় রক্ত জমা হতে থাকে। রক্ত প্রবাহ না থাকায় শরীরের কোষে অক্সিজেনের ঘাটতি দেখা যায়, ফলে মেটাবলিজম যায় থেমে। আমাদের চোখ ঘোলা হয়ে যায়। শরীরের পেশী শক্ত হয়ে দেখা যায় রিগর মরটিস। শরীরের তাপমাত্রা রুম টেম্পারেচারে নেমে আসে।

কিছু সময় পর অন্ত্র এবং শ্বাসযন্ত্র থেকে ব্যাকটেরিয়া রক্তে প্রবেশ করে এবং পচন ধরায়। এর পাশাপাশি শরীরে থাকা বিভিন্ন এনজাইম নিজেই শরীরের কোষ ক্ষয় করে ফেলতে থাকে, এই প্রক্রিয়াকে বলে অটোলাইসিস। এসব প্রক্রিয়া থেকে বের করা যায় একটি মানুষের মৃত্যু মোটামুটি কতক্ষণ আগে ঘটেছে।

ব্যাপারটি শুনতে অনেকেরই গা শিউরে উঠতে পারে। কিন্তু এটা মনে রাখবেন, মৃত্যু জীবনেরই অংশ। আমরা চাই বা না চাই, এসব ঘটনা এক সময়ে ঘটবে আমাদের শরীরেও। তাই জীবন যতক্ষণ আছে, একে কাজে লাগান, উপভোগ করুন মন ভরে।

সূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail