নিজের উপার্জন এক বছরের মাধ্যেই দ্বিগুণ করে ফেলার ৮টি কৌশল

amitumi_earn double

ভাবুন তো , প্রতিমাসে আপনার বর্তমান স্যালারির দ্বিগুণ পরিমাণ টাকা যদি পেতেন তবে কতোই না ভালো হতো? বাড়ি ভাড়া দিতে প্রতি মাসে হিমশিম খেতে হতো না, ভালো রেস্টুরেন্টের দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলতে হতো না, লোনের বোঝাটা একটু হলেও হালকা হতো। আয় দ্বিগুণ করার প্রক্রিয়াটি অসম্ভব মনে হতে পারে, কিন্তু কিছু কৌশল জানা থাকলেই তা হয়ে যাবে অনেক সহজ। চলুন জানি সেই ৮টি উপায়।

১) নিজের দক্ষতা বাড়ান
সবারই কিছু না কিছু ক্ষেত্রে দক্ষতা থাকে, প্রতিভা থাকে, নিজের এসব দক্ষতাকে চিহ্নিত করুন এবং এগুলোকে আরো উন্নত করার জন্য দরকার হলে প্রশিক্ষণ নিন। শুধু তাই নয়, অন্যদের চাইতে আলাদা কোনো দক্ষতা তৈরি করার চেষ্টা করুন যাতে কর্মক্ষেত্রে আপনার কদর দেওয়া হয়।

২) নিজে থেকে অগ্রসর হন
জব ডেসক্রিপশনে যা যা করার কথা তার বাইরেও কিছু কাজ করুন নিজে থেকে। প্রতিষ্ঠানের উপকার হবে এমন কোনো বুদ্ধি খুঁজে বের করুন এবং নিজে থেকেই সে কাজটি করা শুরু করুন। এতে বোঝা যাবে আপনি উন্নতি করতে প্রস্তুত। ফলে আপনার সুনাম তৈরি হবে।

৩) ইন্টারভিউ দিতে পিছ পা হবেন না
বছরে অন্তত একবার হলেও অন্য কোথাও ইন্টারভিউ দিন। এতে অন্যত্র কাজের সুবিধা এবং স্যালারির ব্যাপারে আপনার জানা থাকবে। নিজের প্রতিষ্ঠানেও আরও ভালো কোনো পদে চাকরির জন্য ইন্টারভিউ দিন। এতে হুট করেই দেখবেন খুব ভালো কোন পদে চাকরি হয়ে গেছে। তা না হলেও আপনার রেজুমি সবসময়ে হালনাগাদ থাকবে এবং যে কোনো পরিবর্তনের জন্য প্রস্তুত থাকবেন আপনি।

৪) জ্ঞান বাড়ান
আপনি যে পেশাতেই থাকুন না কেন, জেনে রাখুন তাতে নতুন কিছু শেখার আছে অবশ্যই। প্রশিক্ষণ নিতে কখনোই পিছ পা হবে না। প্রমোশনের জন্যেও আপনাকে যোগ্য করে তুলবে এসব জ্ঞান। আর আপনার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে রাখুন যে আপনি পেশা সংক্রান্ত প্রশিক্ষণ নিচ্ছেন।

৫) মূল্য বৃদ্ধি করুন
যাদের ব্যবসা আছে তাদের জন্য প্রযোজ্য এই উপদেশ। পণ্যের মূল্য বৃদ্ধি করতে গেলে তার মান বা পরিমাণ বাড়াতে হবে। কিন্তু এর মাধ্যমে আপনার আয়ও বাড়বে।

৬) অন্যদের সাহায্য করুন
কোম্পানির আয় বাড়াতে নিজের সাহায্য যে কতোটা গুরুত্বপুর্ন তা প্রমাণ করতে পারলে আপনার আয়ও বেড়ে যাবে।

৭) নিজের ব্যবসা দাঁড় করান
হয়তো এমন কোনো কাজ আছে যাতে আপনার দক্ষতা অনেক বেশি, তাহলে সেই কাজটিকে দিয়েই নিজের ব্যবসা শুরু করে ফেলুন। চাকরির পাশাপাশি এই ব্যবসাটিও আপনার আয় জোগাবে।

৮) চাকরি পরিবর্তন করুন
যদি আপনার মনে হয় বর্তমান চাকরিতে উন্নতির জায়গা কম, বা বেতন বাড়ারও সম্ভাবনা নেই তবে চাকরি পরিবর্তন করুন এবং এমন কোনো চাকরি খুঁজে নিন যাতে আপনার বেতন বাড়ার সম্ভাবনা আছে।

সূত্র:: Business Insider

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail