মাংসের সাথে খেতে দারুণ লাগবে সম্পূর্ণ ভিন্ন স্বাদের মজাদার ‘বসনিয়ান পরোটা’

amitumi_bosnian porata

কোরবানির ঈদ মানেই মাংসের ছড়াছড়ি এবং গরু, খাসি ইত্যাদির মাংসের বিভিন্ন সুস্বাদু আইটেম। আর এই সব আইটেমই কি পোলাওয়ের সাথে মানায় বলুন? মাংসের সাথে সবচাইতে বেশী মানায় সুস্বাদু পরোটা। কিন্তু পরোটাও যদি একই স্বাদের সাধারণ হয়ে যায় তাহলে সব খাবারের স্বাদই একটু ফিকে হয়ে যায়। তাই আজকে শিখে নিন অত্যন্ত সুস্বাদু এবং সম্পূর্ণ ভিন্ন স্বাদের একটি পরোটার রেসিপি। মাংসের সাথে দারুণ জমবে অত্যন্ত সুস্বাদু এই বসনিয়ান পরোটা।

উপকরণ

– ২ কাপ ময়দা/ আটা
– ২ চা চামচ তেল
– ১ চা চামচ চিনি
– আধা কাপ দই
– লবণ স্বাদমতো
– ৩/৪ চা চামচ বেকিং সোডা
– ১/৪ চা চামচ বেকিং পাউডার
– তেল ভাজার জন্য

পদ্ধতি

– প্রথমে ময়দা/আটা, বেকিং পাউদার, বেকিং সোডা, চিনি এবং লবণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর তেল দিয়ে একটু হাত দিয়ে ঝুর ঝুর করে মাখিয়ে নিন ময়দা।
– এরপর ময়দার মাঝে গর্ত করে এতে দই দিন এবং হাতে মেখে ডো তৈরি করে নিন ভালো করে। রুটি বেলার মতো করে নরম ডো তৈরি করবেন। যদি প্রয়োজন মনে করেন তাহলে আরও খানিকটা ময়দা নিতে পারেন কিংবা প্রয়োজনে সামান্য দুধ ব্যবহার করতে পারেন। পানি ব্যবহার করবেন না।
– এরপর ডো তৈরি করে একটি তেল মাখানো পাত্রে বা বক্সে ঢাকনা লাগিয়ে গরম স্থানে ২ ঘণ্টা রেখে দিন।
– ২ ঘণ্টা পর ডো থেকে অল্প করে নিয়ে গোল বল তৈরি করে রুটি বেলার মতো করে বেলে নিন। তবে সাধারণ রুটির চাইতে একটু মোটা করে বেলে নেবেন।
– ব্যস, এবারে পরোটা যেভাবে হালকা তেলে ভাজেন সেভাবেই ভেজে নিন প্রতিটি পরোটা। এবং মাংসের সাথে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু এই বসনিয়ান পরোটা।

সূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail