বিশেষ কৌশলে দাম্পত্য সম্পর্ক ভালো রাখুন

amitumi_keep relations well

একটি সম্পর্কে জড়ানো যতটা সহজ, সেটাকে টিকিয়ে রাখা তারচেয়ে অনেক বেশি কঠিন। সম্পর্ক থাকলে খুনসুটি, ভুল বোঝবুঝি, ঝগড়া থাকবে। তা সে যে সম্পর্কই হোক না কেন। আপনাকে এই বিষয়গুলো কিছুটা কৌশলে সামলে নিতে হবে। সম্পর্ককে সুন্দর করে তুলবে কিছু কৌশল। আসুন জেনে নিই সম্পর্ককে আরও সুন্দর করে তোলার সেই গোপন কৌশলগুলো।

১। খোলাখুলিভাবে কথা বলুন

প্রতিটি সম্পর্কে ঝগড়া, খুনসুটি, মান-অভিমান হয়। কিন্তু একটি সুখী দম্পতি জানেন এই বিষয়গুলোকে কীভাবে মানিয়ে নিতে হবে। যে বিষয়ে মতে অমিলে হবে সে বিষয়ে খোলাখুলিভাবে একে অপরের সাথে কথা বলুন। যখনই বিষয়টি বেরিয়ে আসবে দেখবেন আর আপনাদের মধ্যে মতের অমিল হচ্ছে না। ফোন বা ইন্টারনেট এই মাধ্যমগুলোতে কথা না বলে সরাসরি কথা বলুন।

২। ছোট বিষয়গুলোকে অবহেলা করবেন না

আমরা আমাদের সঙ্গীর সাথে কথা বলার সময় ধন্যবাদ, প্লিজ এই শব্দগুলো ব্যবহার করি না। আমরা মনে করি প্রিয় মানুষের সাথে কেন এই সৌজন্যতা! অথচ এই ছোট বিষয়গুলো আপনাদের সম্পর্কে আরও মজবুত করে দিবে। সঙ্গীর কাজকে মূল্যায়ন করার চেষ্টা করুন। ধন্যবার জানানে সবকিছুর জন্য যা সে আপনার জন্য করছে।

৩। নিজেকে পরিবর্তন করুন, সঙ্গীকে নয়

আপনি যদি সত্যি কাউকে ভালবাসেন তবে তাকে পরিবর্তন করার চেষ্টা করবেন না। প্রয়োজনে নিজের অভ্যাস পরিবর্তন করুন তার জন্য। আপনি যদি তার কোন অভ্যাস অপছন্দ করেন, তবে সরাসরি তার সাথে কথা বলুন। কিন্তু তাকে জোর করবেন না। বুঝিয়ে বলুন দেখবেন সমস্যার সমাধান হয়ে গেছে।

৪। একসাথে রাতের খাবার খান

প্রচলিত আছে একসাথে খাবার খান, আর থাকুন একসাথে। খাবার টেবিলে সবাই একসাথে হন, নিজেদের মধ্যে বিভিন্ন বিষয়ে মত যা সম্পর্কগুলোকের মধ্যে ঐক্য সৃষ্টি করে। সারাদিনে একে অন্যের কাজের বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয় এই সময়ে।

৫। একসাথে সময় কাটান

নিজেরা একসাথে সময় কাটান। কাজ, অফিস বাদে নিজেদেরকে সময় দিন। বছরে একবার দূরে কোথাও থেকে ঘুরে আসুন। একসাথে সময় কাটানোর সুযোগে নিজেদের মধ্যে কোন বিষয় নিয়ে ভুল বুঝাবুঝি থাকলে তা দূর হয়ে যাবে।

৬। রাগ কম করুন

রাগ করে কোন সমস্যার সমাধান করা যায় না। এটি শুধু সময় এবং সম্পর্ক নষ্ট করে। সঙ্গীর ভূল ধরা বাদ দিন। তার খারাপ দিকগুলো না দেখে ভাল দিকগুল দেখুন। রাগ না করে তার ভূলগুলো তাকে বুঝিয়ে বলুন। দেখবেন সে তার ভূল বুঝতে পেরেছে।

৭। বন্ধু হোন

শুনতে কিছুটা অদ্ভূত শোনালেও,এটি সত্য। সম্পর্কে বন্ধুত্ব থাকাটা অনেক বেশি জরুরি। এতে সম্পর্কটি অনেক সহজ হয়ে যায়। নিজেদের মধ্যে বোঝাপোড়াটি ভাল হয়।

ছোট একটি ভূল বা ঝগড়ার কারণে একটি সুন্দর সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে। নিজেদেরকে সময় দিন, বোঝার চেষ্টা করুন। হঠাৎ কোন সিদ্ধান্ত নিবেন না, যা সম্পর্কের জন্য ক্ষতিকর হতে পারে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail