ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা: আমিরের মন্তব্যে উত্তাল ভারত

amitumi_aamir khan

ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে শঙ্কা প্রকাশ করে মন্তব্য করার পর অভিনেতা আমির খানের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে ভারতে। তার বিরুদ্ধে মামলা দায়েরের পাশাপাশি, তার বাড়ির সামনে চলছে বিক্ষোভ প্রদর্শন।

সম্প্রতি ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা প্রসঙ্গে কথা বলতে গিয়ে আমির বলেন, সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষিতে দেশ ছেড়ে চলে যাওয়ার কথাও ভেবেছেন তার স্ত্রী। আমিরের এ মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে ভারতে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির অনেক নেতা। এদিকে আমিরকে সমর্থন করেছে কংগ্রেস।

বিজেপির মুখপাত্র শাহনেওয়াজ হুসেইন বলেন, “আমরা আমির খানের মন্তব্য পুরোপুরি প্রত্যাখ্যান করছি। তিনি শঙ্কিত নন, তবে জনমনে শঙ্কা ছড়ানোর চেষ্টা করছেন। আমির খান একটা মন্তব্য করলেন আর রাহুল গান্ধী সমর্থন করলেন। এতেই বোঝা যায় যে জাতির ভাবমূর্তি নষ্ট করার একটা ষড়যন্ত্র চলছে।”

“ভারতই তাকে যাবতীয় সম্মানের অধিকারী করেছে। তার ভুলে যাওয়া উচিত নয় যে, ভারতই তাকে তারকা করেছে।”

আরেক বিজেপি সাংসদ ইয়োগি আদিত্যনাথ বলেন, মানুষ ভারত ছেড়ে চলে যেতে চাইলে যেতে পারে, কারণ তাতে দেশের জনসংখ্যা কমবে।

এর আগে আমিরের সমর্থনে টুইট করেন রাহুল গান্ধী। তিনি লেখেন, “যারাই সরকার আর মোদি সাহেবের বিরুদ্ধে প্রশ্ন তোলেন তাদের দেশবিরোধী, জাতীয়তাবিরোধী আখ্যা দেয়া এবং তাদের উস্কানো হয়েছে এমন মন্তব্য করার আগে তাদের কি সমস্যা হচ্ছে সরকারের তা বোঝার চেষ্টা করা উচিৎ।”

আমিরের পক্ষ নিয়েছেন দিল্লীর মূখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করেন, “প্রতিবাদী কণ্ঠগুলোকে দমিয়ে রাখার চেয়ে বিজেপির উচিত আরো দায়িত্বশীল হওয়া। এখনই সময় জনগণের নিরাপত্তা নিশ্চিত করার।”

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail