কম সময়ে স্মার্টফোন চার্জ করার ৫টি দারুণ উপায়

amitumi_charge your smartphone quickly

মোবাইল স্ক্রিনের দিকে তাকিয়ে আপনার চোখ চড়ক গাছ! ব্যাটারীর চার্জ একেবারের শেষের দিকে। ওদিকে এখনই আপনাকে ঘরের বাইরে বের হতে হবে জরুরী কাজে। বেশ অনেকটা সময় থাকতে হবে ঘরের বাইরে। হাতের সময় আছে খুব ই কম। কি করবেন এখন? এই কম চার্জ নিয়ে বের হলে যে কিছুক্ষণের মাঝেই মোবাইল অফ হয়ে যাবে।

এরকম পরিস্থিতি স্মার্টফোন ইউজারদের জন্য পুরাতন কিছু নয়। আজ তবে জেনে নিন কি করে অল্প সময়ে আপনার শখের স্মার্টফোনে চার্জ দিতে পারবেন।

১। দেওয়ালের সকেট ব্যাবহার করুন

দ্রুত চার্জের জন্য দেওয়ালের সকেট ব্যাবহার করুন। নিঃসন্দেহে সেগুলো ল্যাপটপ বা মাল্টিপ্লাগ থেকে কম সময়ে আপনার স্মার্টফোনকে বেশি চার্জ প্রদান করবে। আপনার স্মার্টফোনের জন্য ইউএসবি এডপটার না থাকলে আজই কিনে ফেলুন। খুব বেশি দাম নয় কিন্তু। এই জিনিস আপানার মোবাইলকে দ্রুত চার্জ পেতে সাহায্য করবে।

২।উচ্চ শক্তিসম্পন্ন ইউএসবি এডপটার ব্যবহার করুন

সত্যি কথা বলতে কি দ্রুত স্মার্টফোনে চার্জ দিতে ইউএসবি এডপটরের জুড়ি নেই। আপনার মোবাইল সর্বোচ্চ যত অ্যাম্পিয়ারের এডপটরের শক্তি গ্রহন করতে পারবে সেটি ব্যবহার করুন। হতে পারে সেটা ০.৫ অ্যাম্পিয়ার কিংবা ২.১ অ্যাম্পিয়ার। এ ব্যাপারের আগেই সুনিশ্চিত হয়ে নিবেন যে আপনার স্মার্টফোনটি সর্বোচ্চ কত অ্যাম্পিয়ার গ্রহনে সক্ষম। নতুবা, হিতে বিপরীত হতে পারে।

৩। মোবাইলের পরিবর্তে কেবল ব্যাটারীতে আলাদাভাবে চার্জ দিন

সম্প্রতি পরীক্ষা নিরীক্ষা করে দেখা গেছে একটি আইফোন৫ সম্পুর্ন চার্জ হতে যেখানে সময় লাগে প্রায় এক ঘন্টা। সেখানে আইফোনের ব্যাটারি খুলে আলাদাভাবে চার্জ দিলে সময় লাগে মাত্র ১০ থেকে ১৫মিনিট। আপনার খুব বেশি দরকারের সময় ব্যাটারিটিকে চার্জে দিয়ে গোসল করা বা ব্যাগ গোছানোর কাজটি সেরে ফেলুন। কাজ ও হবে, চার্জ ও হবে।

৪। মোবাইলটিকে ফ্লাইং/অ্যারোপ্লেন মোডে রাখুন

আমার স্মার্টফোনে সচল থাকা দারুন দারুন ফিচারগুলোই আপনার মোবাইলের চার্জ শেষ করতে যথেষ্ট। বিশেষ করে, ওয়াই ফাই। জরুরী দরকারে কম সময়ে মোবাইল চার্জে দিলে অবশ্যই মোবাইলটি ফ্লাইং/অ্যারোপ্লেন মোডে রাখবেন। দ্রুত চার্জ হবে। আর যদি খুব বেশি দরকারী কোন কল বা ম্যাসেজের অপেক্ষায় থাকেন তবে অন্তত মোবাইল ডেটা আর ওয়াই ফাই ব্যবহার থেকে বিরত থাকুন।

৫। বারবার চার্জ লেভেল চেক করা থেকে বিরত থাকুন

এই একটি ছোট্ট বদভ্যাসের কারনে আপনি প্রয়োজনীয় সময়ে মোবাইলকে চার্জে পরিপুর্ন করতে ব্যার্থ হচ্ছেন। আমাদের প্রায় সবার ই এই অভ্যাস টি রয়েছে যে মোবাইল চার্জে দিয়ে বারবার দেখি কতটুকু চার্জ হল। যখন আপনার হাতে সময় খুব কম তখন এই কাজটি করা থেকে বিরত থাকুন। একটু হলেও বেশি চার্জ হবে।

জেনে নিলেন তো কম সময়ে স্মার্টফোনে চার্জ দেয়ার সহজ ৫টি উপায়, এবার তবে বিপদের সময় এই টিপসগুলো কাজে লাগাতে পারেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail