সবার চোখে আকর্ষণীয় হয়ে উঠুন ১৩টি বিজ্ঞানসম্মত উপায়ে

amitumi_be attractive in scientific way

নিজেকে আকর্ষণীয় করে তুলতে কে না চায়? আকর্ষণীয় হওয়াটা লাভজনকও বটে।। গবেষণায় দেখা যায় আকর্ষণীয় মানুষ অন্যদের চাইতে ১৪% বেশি আয় করে থাকেন। কিন্তু জন্মগতভাবে যারা সুন্দর চেহারা-ছবি নিয়ে জন্মগ্রহণ করেননি তাদের কী হবে? তাদের কী আকর্ষণীয় হবার স্বপ্ন অধরাই রয়ে যাবে? বিজ্ঞান বলছে অন্য কথা। বিজ্ঞানের দৃষ্টিতে দেখে নিন আকর্ষণীয় হয়ে ওঠার কৌশলগুলো। এসব গবেষণার ব্যাপারে জানা যায় Business Insider এবং The Richest থেকে।

১) রসিকতা করুন

বেশ কিছু গবেষণায় দেখা যায়, যে পুরুষ নারীকে হাসাতে পারেন, তার প্রতিই নারীরা বেশি আকর্ষণ অনুভব করেন। তাদেরকে নারীরা আকর্ষণীয় এবং বুদ্ধিমান বলে মনে করেন।

২) বন্ধুদের সাথে থাকুন

২০১৪ সালের এক গবেষণায় দেখা যায়, দলবদ্ধভাবে থাকলে পুরুষকে বেশি আকর্ষণীয় মনে হয়। মূলত এই গ্রুপের বেশীরভাগ মানুষের চেহারা যদি সুন্দর হয় তাহলে আপনাকেও গড়পড়তার চাইতে সুন্দর দেখাবে।

৩) খেজুরে আলাপ বাদ

একটি গবেষণায় দেখা যায়, যারা অর্থপূর্ণ এবং গভীর বিষয়ে আলোচনা করে, তাদের প্রতিই মানুষ বেশি আকৃষ্ট হয়ে থাকেন। এর তুলনায় খেজুরে আলাপ করা মানুষকে অতটা আকর্ষণীয় মনে হয় না।

৪) শক্তিশালী নেতৃত্ব দিন

গবেষণায় দেখা যায়, ক্ষমতাবান মানুষকে আকর্ষণীয় মনে করা হয়। একটি দলের মানুষ তাদের নেতাকেই বেশি আকর্ষণীয় মনে করে। ওই দলের বাইরের মানুষ এতোটা আকর্ষণীয় মনে করে না।

৫) বেশি করে হাসুন

সুইজারল্যান্ডের দুইটি গবেষণায় দেখা যায়, যতো শক্তিশালী হাসি, মুখটি দেখা যায় ততই আকর্ষণীয়। আপনার চেহারা খুব একটা সুন্দর না হলেও হাসির মতো একটি ইতিবাচক অভিব্যক্তি আপনাকে আকর্ষণীয় করে তুলতে সক্ষম।

৬) ভালো আচরণ বজায় রাখুন

২০১৪ সালের একটি চাইনিজ গবেষণায় দেখা যায়, সে ভালোমানুষ, এটা জানার পর তার চেহারাটা আপনার আগের চাইতে আকর্ষণীয় লাগবে।

৭) অভিজাত জায়গায় থাকুন

ছোট একটি গবেষণায় দেখা যায়, একজন মানুষ সাধারণ বাড়িতে বাস করলে তাকে যতটা না আকর্ষণীয় মনে হয়, তারচাইতে বেশি আকর্ষণীয় মনে হবে তিনি একটি অভিজাত, বিলাসবহুল বাড়িতে থাকলে।

৮) সঙ্গীতচর্চা করুন

২০১৪ সালের একটি গবেষণায় নারীদেরকে সঙ্গীত শুনতে দেওয়া হয় এবং এই সঙ্গীতের কম্পোজার কতোটা আকর্ষণীয় তা রেটিং করতে বলা হয়। ফলাফল হিসেবে দেখা যায় নারীরা জটিল এবং ভালো মানের সঙ্গীত পছন্দ করেন এবং ওই সঙ্গীতের কম্পোজারকে তারা জীবনসঙ্গী হিসেবে বেছে নিতে পারেন।

৯) লাল রঙের পোশাক পরুন

ইউনিভার্সিটি অফ রচেস্টারের গবেষকেরা দেখেন, যেসব নারীরা লাল পোশাক পরেন তারা পুরুষের কাছে বেশি আকর্ষণীয়।

আলাদাভাবে বললে দেখা যায়, পুরুষের কাছে নারীর আকর্ষণ বৃদ্ধি করে এই জিনিসগুলো-

– লম্বা চুল
– প্রতিসম অর্থাৎ সিমেট্রিকাল চেহারা
– উঁচু কণ্ঠস্বর
– কার্ভি শরীর

নারীর কাছে আবার পুরুষের আকর্ষণ বৃদ্ধি হতে দেখা যায় এই কাজগুলোর মাধ্যমে-

– হালকা দাড়ি
– পেশীবহুল শরীর, কিন্তু খুব বেশি পেশীবহুল নয় আবার
– নারী নিজের চাইতে একটু বয়স্ক পুরুষ পছন্দ করে
– নিজের অনুভূতি নিয়ে আলোচনা করা

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail