কুশন কভার তৈরি করুন পুরনো সোয়েটার দিয়েই (ছবি ও ভিডিও)

amitumi_pillo cover

শীত শেষ হয়ে এলো বলে। এ সময়ে অনেকেই সোয়েটার উঠিয়ে দেবেন ট্রাঙ্ক অথবা স্যুটকেসে, যাতে সামনের বছর আবার বের করে পরা যায়। কিন্তু এর মাঝে কিছু কিছু সোয়েটার আর ব্যবহার করার মতো নেই। হয়তো ঝুলে পড়েছে বা কোথাও ফুটো হয়ে গেছে। কী করবেন এগুলো দিয়ে? তৈরি করে ফেলুন দারুণ সুন্দর আর অভিনব কুশন কভার! সেলাই করে তৈরি করতে পারেন এসব কুশন কভার, সেলাই না পারলে তার জন্যও রয়েছে ব্যবস্থা। চলুন শিখে নেই ছবিতে।

১) সেলাই করে কুশন কভার তৈরি

এর জন্য আপনার দরকার হবে সোয়েটারের সাইজের সাথে মানানসই একটি কুশন। প্রথমে সোয়েটার উল্টে নিন অর্থাৎ ভেতরের দিকটা বাইরে বের করে নিন। এরপর কুশনের আকারের সাথে মিলিয়ে কেটে নিন সোয়েটার। এবার একদিক খোলা রেখে বাকি তিন দিকে সেলাই করে নিন। একদিক খালি রাখবেন যাতে সেদিক দিয়ে কুশন ঢুকিয়ে ফেলা যায়। সেলাই হয়ে গেলে উল্টে নিন কুশনের কভারটি। এবার ভেতরে কুশন ভরে খোলা দিকটি হাতে সেলাই করে নিন, ব্যাস, হয়ে গেল!

cushion01

আরেকটি উপায় হলো, সোয়েটার সোজা রেখেই এর ভেতরে ঢুকিয়ে দিন কুশন। এবার সোয়েটারের হাতা এবং গলার অংশ সমান করে কেটে নিন এবং সেলাই করে নিন। এরপর সোয়েটারের বাকি অংশ মুড়ে নিয়ে একদিকে বের করে নিন, ঢাকনার মতো। এবার এই ঢাকনার মতো অংশে কয়েকটা সুন্দর বোতাম লাগিয়ে ফেলুন। তৈরি আপনার কুশন কভার।

cushion02

২) সেলাই ছাড়া কুশন কভার তৈরি

সেলাই ছাড়াও কুশন কভার তৈরি করতে পারবেন। এর জন্য দরকার হবে এমন একটা সোয়েটার যার ভেতরে কুশন ঢোকালে একেবারে আঁটসাঁট হয়ে থাকে। সোয়েটারের ভেতরে ঢুকিয়ে দিন কুশন। এবার সোয়েটারের গলা এবং নিচের ঝুল ভাঁজ করে একদিকে নিয়ে রাখুন। কুশন উল্টে রাখুন। এবার সোয়েটারের দুই হাতা টেনে নিয়ে একসাথে বেঁধে ফেলুন শক্ত করে। বেঁধে ফেলার পর অতিরিক্ত অংশটি ঢুকিয়ে ফেলুন গিঁটের নিচে। এবার সোয়েটার উল্টে নিন। গলার নিচের অংশটা একটু ভাঁজ করে নিন। এই অংশে ঢুকিয়ে ফেলুন ঝুলের অংশটা। এবার কলারটাকেও এই ভাঁজের ভেতর ঢুকিয়ে ফেলুন। এই তো, সেলাই ছাড়াই তৈরি দারুণ সুন্দর একটা কুশন। এই প্রণালীটা দেখে নিতে পারেন ভিডিওতে।

টিপস

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail