ভালোবেসে ফেলেছেন প্রিয় বন্ধুটিকে? কি করবেন জেনে নিন

amitumi_love

‘বন্ধু’ ছোট একটি শব্দ, কিন্তু অনেক গুরুত্বপূর্ণ একটি সম্পর্ক। এই বন্ধুর প্রেমে যদি হঠাৎ করে পড়ে যান, তখন কি হবে? কি করবেন? সবাই কি মনে করবে? এমন শত শত প্রশ্ন মনে আসতে পারে। এতসব প্রশ্ন এর মাঝে একটি প্রশ্ন সবচেয়ে বেশি আসে তা হল বন্ধুটি কি মনে করবে? সে কি এটি সহজভাবে নিবে? বন্ধুত্বটা কি থাকবে নাকি নষ্ট হয়ে যাবে? এত চিন্তার কিছু নেই। বন্ধুর প্রেমে পড়া কোন অপরাধ নয়। তাই এত চিন্তা করে কষ্ট পাবার প্রয়োজন নিই। বন্ধুর প্রেমে পড়লে কি করবেন এমন কিছু ধারনা পাওয়া যায় .boldsky,about.com, yourtango.com থেকে।

১। তাকে বোঝার চেষ্টা করুন

আপনি হয়তো আপনার বন্ধুটিকে অনেকদিন ধরে অনেক ভাল ভাবে চেনেন। কিন্তু তাকে মনের কথাটি বলার আগে আরেকবার তাকে বোঝার চেষ্টা করুন। বুঝতে চেষ্টা করুন আপনার কথায় সে কিভাবে প্রতিক্রিয়া দেখাবে। তাকে বুঝেশুনে তারপরই মনের কথাটি বলুন।

২। সঠিক সময় নির্বাচন করুন

ভালবাসার কথাটি বলার আগে একবার দেখে নিন সময়টি ঠিক আছে কিনা? হুট করে বলে ফেলবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। হয়তো তার কোন আত্নীয় মারা গেছে কিংবা কোন কারণে তার মন খারাপ এমন সময় আপনার মনের কথা বলতে যাবেন না। অপেক্ষা করুন, সময় নিন, তারপর বলুন।

৩। নিজের প্রতি সৎ থাকুন

মনের কথা বলার জন্য নিজেকে তৈরি করুন। সংকোচ কাটিয়ে মনে সাহস আনুন। যা বলার সরাসরি বলে ফেলুন। নিজের প্রতি বন্ধুর প্রতি সৎ থাকুন। মনের কথা বলার আগে নিজেকে বার বার জিজ্ঞাসা করে নিন আপনি কি আসলেই তাকে ভালবাসেন কিনা? নাকি এটি ক্ষণিকের ভাল লাগা? ভাল করে জেনে তারপর সাহস করে বলে ফেলুন।

৪। বলে ফেলুন মনের কথাটি

কোন একটি সুন্দর জায়গায় বন্ধুটিকে আসতে বলুন। প্রথমে তার কাছে ক্ষমা চেয়ে নিন এই বলে যে, আপনি যা বলতে যাচ্ছেন তা শুনে সে যদি কষ্ট পায় তবে যেন আপনাকে ক্ষমা করে দেয়। তারপর বলে ফেলুন যা বলতে চাচ্ছেন। খুব বেশি কিছু না বলে অল্প কথায় বলে ফেলুন কথাটি।

৫। তার প্রতিক্রিয়া সহজভাবে নিন

হয়তে পারে আপনার বন্ধুটি আপনাকে ‘না’ করে দিল। এতে খুব বেশি প্রতিক্রিয়া আপনি দেখাবেন না। মেনে নিন। বন্ধুত্বটা ঠিক রাখুন। তার পছন্দ অপছন্দকে সম্মান করুন।

৬। ভবিষ্যৎ এর কথা ভাবুন

যদি আপনাকে না করে দেন সেটা নিয়ে চিন্তা করবেন না। সহজভাবে নিন। বন্ধুত্বটাকে আগের মত রাখার চেষ্টা করুন। যদি হ্যাঁ বলে তবে ভবিষ্যৎ এর কথা চিন্তা করুন। হয়তো আপনার বন্ধুটি আপনার সাথে সম্পর্ক নাও রাখতে পারে, আপনি তাকে সময় দিন সহজ হবার। বরং আপনি তার সাথে আগের মত বন্ধু সুলভ আচরণ করুন। এটি তাকে আপনার সাথে সহজ হতে সাহায্য করবে।

একজন ভাল বন্ধু একজন ভাল জীবন সঙ্গী হতে পারে। কিন্তু বন্ধুত্বের সম্পর্কটিকে সম্মান করুন। বন্ধুটির হ্যাঁ বা না কে সহজভাবে মেনে নিন। বন্ধুত্বটা নষ্ট হতে দিবেন না কিছুতেই। সব সম্পর্কের ওপর বন্ধুত্ব, তাকে নষ্ট হতে দিবেন না।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail