যেসব অদ্ভুত কারণে রোজ পুড়ে যাচ্ছে আপনার ত্বক

amitumi_sunburn reason

মাঝে মাঝে বৃষ্টি হলেও এই মৌসুমে বেশীরভাগ সময়েই খটখটে রোদ্দুরের অত্যাচার সহ্যকরতে হয় আমাদের। ইতোমধ্যেই বেশীরভাগ মানুষ জেনে গেছেন সানস্ক্রিনের প্রয়োজনীয়তা। কিন্তু অনেক সময়ে দেখা যায় সানস্ক্রিন ব্যবহার করা সত্ত্বেও যন্ত্রণাদায়ক সানবার্ন দেখা দিচ্ছে তাদের ত্বকে। জেনে নিন কী কী অদ্ভুত কারণে সাবধান থাকার পরেও আপনার সানবার্ন হতে পারে।

১) আপনি রোদে বসে ট্যাবলেট ব্যবহার করতে থাকেন
ইদানিং অনেকেই আই-প্যাড বা এই জাতীয় ট্যাবলেট ব্যবহার করেন, আর তাও করেন বাইরে রোদে ঘোরাফেরার সময়েই। এই কাজটি নেহায়েতই নিরীহ মনে হয়, তাই না। তবে জেনে নিন ইউনিভার্সিটি অফ নিউ মেক্সিকোর এই গবেষণার কথা। তারা দশাইস একটা পুতুলের মাথায় লাগিয়ে দেন সূর্যের আলোর আল্ট্রাভায়োলেট রে পরিমাপের মিটার। এটাকে একটা মিউজিক স্ট্যান্ডের সামনে রেখে দেন, যে স্ট্যান্ডে রাখা ছিলো কয়েক ধরণের মোবাইল ডিভাইস। দেখা যায়, আই-প্যাডের প্রতিফলিত আলোতে ৮৫ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে UV এক্সপোজার। এই কারণে বাইরে ট্যাবলেট ব্যবহার করার সময়ে আপনার সানবার্ন হবার ঝুঁকি বেশি থাকে।

২) আপনার কোনো একটা অটোইমিউন ডিজিজ আছে
লুপাস, রিউমাটয়েড আর্থ্রাইটিস অথবা ক্রন’স ডিজিজের মতো অসুখগুলো অনেক সময়ে ত্বককে বেশি স্পর্শকাতর করে তোলে এবং তা রোদে পোড়ার সম্ভাবনা বাড়ায়। মুখ, বুক এবং হাতে একটি বিশেষ প্যাটার্ন অনুসরণ করে এই সানবার্ন হতে পারে। এটা দেখে অনেক সময়ে ডাক্তাররা ধরতে পারেন সেই রোগটি আছে আপনার। এসব রোগ থাকলে সানবার্ন এবং স্কিন ক্যান্সার হবার সম্ভাবনা বেশি থাকে। এসব ক্ষেত্রে সূর্যের আলো থেকে সাবধান থাকার পাশাপাশি নিয়মিত ত্বকের পরীক্ষা করা দরকার হয়।

৩) আপনি অ্যান্টিবায়োটিক নিচ্ছেন
বেশ কয়েক ধরণের ওষুধই আছে যাতে ত্বক বেশি স্পর্শকাতর হয়ে পড়ে, ত্বক পুড়ে যায় সহজে। এমন ওষুধের মাঝে পেইনকিলার, বার্থ কন্ট্রোল পিল, অ্যান্টিডিপ্রেসান্টের মতো ওষুধ থাকলেও অ্যান্টিবায়োটিকের প্রভাবে এই সমস্যা বেশি দেখা দেয়। এই ওষুধ শরীর থেকে চলে গেলে আপনার উপসর্গও চলে যাবে। কিন্তু এতে বেশ কিছুটা সময় লাগতে পারে।

৪) আপনি ত্বক বেশি এক্সফলিয়েট করেন
রেটিনয়েড, AHA অথবা স্ক্রাব করার মেশিন ব্যবহার করে ত্বক এক্সফলিয়েট করার কারণে আপনার ত্বক নরম, মসৃণ এবং উজ্জ্বল হয়ে ওঠে বটে। কিন্তু এর অর্থ হলো আপনি ত্বকের ওপরে থাকা নিরাপত্তা বেষ্টনী সরিয়ে ফেলছেন। এতে আপনার ত্বক সহজেই পুড়ে যেতে পারে। সুতরাং আপনি নিয়মিত এক্সফলিয়েট করতে অভ্যস্ত হলে অবশ্যই সূর্যের আলো থেকে দূরে থাকুন।

৫) আপনি পুরনো সানস্ক্রিন ব্যবহার করছেন
সানস্ক্রিন লোশন বা ক্রিম কার্যকর থাকে তিন বছর পর্যন্ত, যদি একে ভালো পরিবেশে রাখা হয়। আপনি যদি গাড়িতে বা ব্যাগে বা কোনো গরম জায়গায় রেখে দেন তাহলে তা অকার্যকর হয়ে পড়তে পারে। ফলে এই সানস্ক্রিন ব্যবহার করে আপনার মোটের ওপর লাভ কিছুই হবে না। যদি এর রং বা ঘনত্বে পরিবর্তন আসে তবে ধরে নিতে পারেন এটা ফেলে দেওয়া উচিৎ।

৬) আপনি সব সময় টি শার্ট পরে বাইরে যান
আপনি হাতের খোলা অংশে সানস্ক্রিন মেখে একটা টি শার্ট গায়ে দিয়ে বের হয়ে পড়লেন খাঁ খাঁ রৌদ্রে। রোদ বেশি হলে আপনার শরীরে সানবার্ন দেখা দিতে পারে। সাধারণ টি-শার্টের বদলে ঘন বুননের কাপড় ব্যবহার করা উচিৎ বেশি রৌদ্রে গেলে।

দেখে নিন সানবার্ন এড়ানোর কিছু টিপস
– বাইরে বের হবার পর নয়, রোদে বের হবার কমপক্ষে ৩০ মিনিট আগে সানস্ক্রিন মাখুন
– সানস্ক্রিন আছে এমন লিপ বাম ব্যবহার করুন নয়তো ঠোঁটও পুড়তে পারে রোদে
– ঘেমে বা পানিতে ভিজে সানস্ক্রিন ধুয়ে গেলে আবার নতুন করে মাখুন
– শুধু উজ্জ্বল রোদেলা দিনে নয়, হালকা রোদে বের হবার সময়েও সানস্ক্রিন ব্যবহার করা দরকার
– প্রয়োজনীয় পরিমাণে সানস্ক্রিন ব্যবহার করুন এবং দিনে একাধিক বা প্রয়োগ করুন
– কমপক্ষে SPF 15 মানের সানস্ক্রিন ব্যবহার করুন
– রৌদ্রে গেলে চোখ ঢেকে রাখুন ভালো মানের সানগ্লাস দিয়ে

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail