এই গরমে আপনার শরীরকে ঠান্ডা রাখার ৭টি উপায়

amitumi_stay cool in summer

কাঠ ফাটা এই গরমে সবার প্রাণ অতিষ্ট। সূর্যের তাপ শরীরের পানি শুষে পানিশূন্য করে ফেলে। শুধু তাই নয় অতিরিক্ত গরম, পানির অভাবে সান স্ট্রোক হতে পারে। তাই শরীরকে যতটুকু সম্ভব ঠান্ডা রাখা প্রয়োজন। কিছু উপায় যার মাধ্যমে শরীরকে ঠান্ডা রাখা সম্ভব। মূলত এই কাজগুলো আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে এই গরমে।

১। লবণাক্ত খাবার এড়িয়ে যাওয়া

ঝাল, স্পাইসি, লবণাক্ত এবং ক্যাফিন জাতীয় খাবার শরীরের তাপ বৃদ্ধি করে থাকে। এই খাবারগুলো শরীরেকে গরম করে তোলে। তাই এইসময় চিজ, মরিচ, ঝাল জাঙ্ক ফুড খাওয়া থেকে বিরত থাকা উচিত। পালং শাক, টমেটো, পেঁয়াজ এবং রসুন এই খাবারগুলো শরীরের তাপ বৃদ্ধি করে মেটাবলিজম এবং হজমে সমস্যা সৃষ্টি করে থাকে।

২। শরীর হাইড্রেডেটেড রাখুন

শরীরকে হাইড্রেডেটেড রাখার জন্য পানির বিকল্প নেই।আপনি যদি পানি পছন্দ না করেন তবে লেমননেড, আইসড টি খেতে পারেন। তবে পানির পরিবর্তে সফট ড্রিংক্স খাওয়া থেকে বিরত থাকুন।

৩। সময়ের উপযোগী পোশাক

এই গরমে হালকা রঙের পাতলা পোশাক পড়া উচিত। যাতে আপনার ত্বক ভালভাবে নিঃশ্বাস নিতে পারে। কিছুটা ঢোলাঢালা পোশাক পড়ুন এই সময়। এই পোশাকগুলো আপনার শরীর ঠান্ডা রাখতে সাহায্য করবে।

৪। হালকা ব্যায়াম

আপনি যদি নিয়মিত ব্যায়াম করে থাকেন, তবে এই গরমে আপনি ভারী ব্যায়াম করা থেকে বিরত থাকুন। হালকা কিছু ব্যায়াম করতে পারেন। ইয়াগো, হাঁটা, সাঁতার ইত্যাদি শরীরের তাপমাত্রা কিছুটা কমিয়ে দিয়ে থাকবে। সাধারণত সকালে অথবা সন্ধ্যার সময়টি ব্যায়ামের জন্য ভাল।

৫। সুতির বালিশের কভার ব্যবহার

এই গরমে স্বস্তি পেতে সুতির বালিশের কভার ব্যবহার করুন। সেনসেটিক, স্লিক বালিশের কভার ব্যবহার করার পরিবর্তে সুতির কভার ব্যবহার করুন। হালকা রঙের কভার ব্যবহার করুন এতে গরম কিছুটা হলেও কম লাগবে।

৬। ঠান্ডা ফেসপ্যাক ব্যবহার

ত্বকের যত্নে সব সময় আমরা কিছু ফেসপ্যাক ব্যবহার করে থাকি। এই গরমে এমন কিছু প্যাক ব্যবহার করন যা ত্বককে ঠান্ডা অনুভব দিয়ে থাকবে। অ্যালোভেরা জেল দিয়ে তৈরি যেকোন প্যাক ত্বকের সমস্যা সমাধান করে এই গরমে ত্বককে ঠান্ডা রাখতে সাহায্য করবে।

৭। জানলায় ঢাল অথবা সানসেট ব্যবহার করা

ঘরের ৪০% তাপ জানলা দিয়ে প্রবেশ করে থাকে। তাই জানলায় সানসেট, ভারী পর্দা, ব্যবহার করুন। এতে ঘরে রোদ কিছুটা হলেও কম প্রবেশ করবে।

এছাড়া ঘুমাতে যাওয়ার কয়েক ঘন্টা আগে বিছানার চাদরটি একটি প্লাস্টিকের ব্যাগে ঢুকিয়ে ফ্রিজে রেখে দিন। কিছুক্ষণ পর বের করে বিছানায়ে পেতে ফেলুন। দেখবেন রাতের ঘুমটা বেশ ভাল হচ্ছে এই গরমেও।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail