ওজন কমাতে রসুন খান

amitumi_garlic for weight loss

হৃদপিণ্ডের সবচেয়ে উপকারী বন্ধু। শরীরের খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। ক্যান্সার রোধেও রসুনের সুনাম রয়েছে। পাশাপাশি বাড়তে মেদ ঝেড়ে ফেলতেও কার্যকর।

খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে দিল্লির পুষ্টি বিজ্ঞানী কাভিতা দেভগান জানান, রসুনের ক্যালোরি মান খুবই নগণ্য। তিন থেকে চার কোয়া রসুনে মাত্র ১৩ ক্যালোরি থাকে।

আরও কয়েক ভাবে ওজন কমায় রসুন।

– রসুন শক্তিশালী বিষাক্ত পদার্থ অপসারক। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণ করে যা ‘ডি-টক্সিফায়িং’ নামে পরিচিত। শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণের ফলে দেহের কার্যক্রম ভালোভাবে চলে। ফলে প্রাকৃতিক ভাবেই শরীর ছিপছিপে এবং শক্তিশালী থাকে।

– শরীরে জমে থাকা পানির ফলে গা-গুলানো, পেট ভারি লাগা, শরীর ফুলে থাকা, অতিরিক্ত ওজনের মতো সমস্যা দেখা দেয়। এসব রসুন খুব সহজেই কমিয়ে আনে। কারণ রসুন মূত্রবর্ধক। এটা শরীর থেকে অতিরিক্ত পানি নিঃসরণ করে। ফলে শরীরে অনাকাঙ্ক্ষিত পানি জমে থাকে না।

– রসুন স্নায়ুকে উত্তেজিত করে অ্যাড্রেনালিন হরমোন নিঃসরণ ঘটায় যা শরীরের মেটাবোলিজম বৃদ্ধি করে। এতে অধিক ক্যালোরি খরচ হয় এবং ওজন কমে যায়।

– রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে রসুন এটা ওটা খাওয়ার ইচ্ছাও কমিয়ে রাখে। এতে ডায়বেটিকদেরও উপকার হয়।

– খাবারের রুচি কমিয়ে দিতেও রসুন ভূমিকা রাখে। এটি মস্তিষ্ককে সংকেত পাঠায় যে পেট ভরাই আছে। ফলে ক্ষুধা ভাব কমে ওজন নিয়ন্ত্রণে থাকে।

– সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, শরীরে তৈরি হওয়া চর্বির কোষ রসুন নিয়ন্ত্রণ করেও ওজন কমানোর কাজে সাহায্য করে।

– মাত্র এক,দুটি মাঝারি আকারের কোয়া খেয়েই এইসব উপকার পাওয়া যায়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail