ঝাল ঝাল মজাদার বোম্বাই মরিচের আচার

amitumi_bombai morich achar

ঝাল পছন্দ! তবে তৈরি করে নিতে পারেন এই আচার।
রেসিপি দিয়েছেন অসিত কর্মকার সুজন।

উপকরণ:

বোম্বাই মরিচ ৫০০ গ্রাম (বোটা ছাড়া মাঝারি বা বড় আকারের)। তেঁতুলের পানি ১ কাপ। সরিষাবাটা ১ টেবিল-চামচ। ধনেগুঁড়া ১ টেবিল-চামচ। পাঁচফোড়ন আর মেথি ২ টেবিল-চামচ। লবণ ২ চা-চামচ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ২ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। মরিচগুঁড়া ২ চা-চামচ। চিনি ১ কাপ। ভিনিগার ১ কাপ। রসুনের কোয়া ১৫ থেকে ২০টি। খাঁটি সরিষার তেল ২ কাপ।

কাঁচাআম-কুচি পরিমাণ মতো। কাঁচাআম ধুয়ে নিয়ে চামড়া ফেলে কুচি কুচি করে নিতে হবে। এরপর কুচি আমগুলো লবণ দিয়ে মাখিয়ে নিন। এতে পানি বের হয়ে আসবে। পাতলা সুতি কাপড়ে আমকুচি নিয়ে ভালো করে চেপে নিতে হবে যাতে পানি বের হয়ে যায়। চাইলে আমকুচি ব্যবহার না করেও আচার বানাতে পারেন। সেক্ষেত্রে মরিচের দানা বের করে একটু হলুদ ও মরিচগুঁড়া দিতে পারেন।

পদ্ধতি:

প্রথমে মরিচ ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে মরিচগুলো হালকা ভাবে মাঝখান থেকে কেটে তিন থেকে চার ঘণ্টা ভিনিগারে ভিজিয়ে রেখে দিতে হবে। এরপর ছেঁকে নিয়ে মরিচের ভেতর আমকুচি দিয়ে চেপে চেপে দিতে হবে।

সরিষা, ধনে ও পাঁচফোড়ন ভেজে গুঁড়া করে নিন। তেল দিয়ে বাটামসলা আর ভিনিগারসহ কষিয়ে নিন। এখন চিনি, তেঁতুলপানি, কাঁচামরিচ ও রসুন সিরকা দিয়ে নেড়েচেড়ে অল্প আঁচে জ্বাল দিন।

হয়ে গেলে গুঁড়ামসলা দিয়ে ভুনে নামিয়ে ফেলুন।

এবার ছড়ানো পাত্রে রেখে দুই-তিন দিন রোদ লাগাতে হবে আর খেয়াল রাখতে হবে যেন ময়লা বা পাখি যেন নষ্ট না করে।

এরপর বোতলে ভরতে হবে। তবে বোতলের মধ্যে অবশ্যই মরিচের ওপর পর্যন্ত সরিষার তেল থাকতে হবে। মাঝেমধ্যে রোদে দিতে হবে।

ঠিক একই নিয়মে কাঁচামরিচ দিয়েও আচার বানানো যায়। শুধু প্রথমে মরিচ ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার কাঁটাচামচের মাধ্যমে মরিচগুলো হালকা ভাবে ছিদ্র করে লবণ হলুদ মাখিয়ে তিন থেকে চার ঘন্টা রেখে দিতে হবে। বাকি সব একই নিয়ম।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail