নাকের মেকআপের খুঁটিনাটি জেনে নিন

amitumi_nose makeup

চেহারায় চোখ আর ঠোঁটের মাঝখানে রয়েছে বলে নাকের সৌন্দর্যটা সবার আগে চোখে পরে। কিন্তু সবার নাকই তো আর টিকালো হয়না। মানুষ আর চেহারা ভেদে নাকের গড়ন কারো চ্যাপ্টা, কারো বা একটু ভোতা, আবার কারো একটু বেশিই লম্বা। অনেকেরই অনেক কিছুতে খুঁত থাকতেই পারে, এতে মন খারাপের কিছু নেই। আমরা কেউই সবদিক থেকে পরিপূর্ন না। তবে এই আকৃতির খুঁত ঢাকা যায় সহজেই।

নাকের আকৃতি বদলের জন্য ব্রাশে ব্রাউন বা এ ধরনের শেড নিতে হবে। নাকের আকৃতি বুঝে নাকের শেপ পরিবর্তন করতে হবে। নাকের হাড়ের মাঝ বরাবর একটা পেন্সিল ধরুন। পেন্সিলের দুপাশে গাড় শেড দিয়ে লম্বালম্বি করে ব্রাশ বুলিয়ে নাকে হালকা আচড় কাটুন। নাকের যেমন আকৃতি আপনি চান সে অনুযায়ী শেড পেন্সিলের দু’পাশে দিতে হবে। নাকের যে অংশ হাইলাইট করতে চান সেখানে বেস ফাউণ্ডেশনের চেয়ে এক বা দু’ শেড গাঢ় রঙের ফাউন্ডেশন লাগান। যে অংশটি চাপা দিতে চান সেখানে আইশ্যাডো লাগাতে হবে। নাকে আচড় কাটার পর হাইলাইট করা রঙ আইশ্যাডোর সাথে ভালো করে মিশিয়ে ফেলুন। মেশানোটা যেন নিখুঁত হয়, নয়তো দেখতে খারাপ লাগবে।

নাকে মেকআপ লাগানোর পূর্বে ব্ল্যাক হেডস অথবা হোয়াইট হেডস থাকলে তুলে ফেলুন। ত্বকের রঙের সাথে মানিয়ে নাকের মেকআপের রঙ বাছুন। ফর্সা ত্বকে ডার্ক শেড ব্যবহার করা যাবেনা। শ্যামলা ত্বকে যেকোনো ডার্ক শেডই ব্যবহার করা যায়। খুব কালো গায়ের রঙ হলে প্রথমে বে ফাউণ্ডেশন দিয়ে নাকের আসল আকৃতি ফুটিয়ে তুলতে হবে। এরকম ত্বকে বিভিন্ন শেড দেয়া মুশকিল। আইশ্যাডোর রঙ ব্রাউন, ডার্ক ব্রাউন, চকোলেট ব্রাউন বা এ ধরনের শেড দেয়া যেতে পারে।

ভোঁতা বা চ্যাপ্টা নাকের মাঝের অংশটি যদি চাপা হয়, তাহলে সেটি হাইলাইট করে বড় দেখাতে হবে। ব্রাশে আইশ্যাডো দিয়ে নাকের ডগায় লাগান, পুরোপুরি যেন না মেশে খেয়াল রাখুন। এরপর মুখের ত্বকের চেয়ে এক শেড গাঢ় ফাউন্ডেশন নাকের হাড়ের অংশে লাগিয়ে হাইলাইট করতে পারেন।

থ্যাবড়া নাকের মাজখানে ও নাকের দু’পাশে কোন অংশই যদি উঁচু না হয় তাহলে পুরো নাকে বেস ফাউণ্ডেশন লাগিয়ে নিন। এরপর নাকের মাঝের হাড়ে বেস ফাঊন্ডেশনের এক শেড কম রঙের ফাউণ্ডেশন লাগান। তারপর নাকের দু’পাশে সরু করে আইশ্যাডো দিয়ে দাগ কেটে শেষে দুটো রঙ ভালো করে মিশিয়ে নিন।

এভাবেই আপনি পারেন আপনার নাকের খুঁত ঢেকে ফেলে সুন্দর নাকের অধিকারী হতে। তারপর নাকে পরতে পারেন ছোট কোন নাকফুল যা আপনার নাককে আরও আকর্ষণীয় করে তুলবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail