চলুন দেখে নিই তারকাদের ডায়েটপ্ল্যান

amitumi_tv actress diet plan

ডায়েট প্ল্যানের কথা শুনলেই আমাদের অনেক কঠিন কাজ মনে হয়। আবার অনেকের মনেই সন্দেহ হয় যে এই প্ল্যান তার জন্য কাজ হবেনা। তবে তারকাদের ক্ষেত্রে কিন্তু তা ঠিকই কাজ করে। এর কারণ তাদের অধ্যাবসায়। আসুন সেরকমই কয়েকজন তারকার ডায়েট প্ল্যান দেখে নিই কি আছে এতে।

বিদ্যা সিনহা মিম মডেল ও অভিনেত্রী

মিষ্টি ও তেল-চর্বি এড়িয়ে চলি
বাইরে হাঁটাহাঁটি করতে অসুবিধা হয়, তাই নিয়ম করে বাসায় ট্রেড মিলে আধা ঘণ্টা হাঁটি। তবে যখন কাজের চাপ একটু কম থাকে, তখন বাসার পাশের জিমে দুই ঘণ্টা হালকা এক্সারসাইজ করি। সবচেয়ে নজর রাখি খাবারের দিকে। ভাত খুব কম খাই। একবারে অনেক খাবার খাই না। বারবার খাই, পরিমাণে অল্প। মিষ্টি ও তেল-চর্বি এড়িয়ে চলি। নির্দিষ্ট ডায়েট চার্ট মানি। ঘুম থেকে উঠে সকালে কর্নফ্লেক্স খাই। এর দুই ঘণ্টা পর বিস্কিট বা কোনো ফল। দুপুরের খাবারে থাকে সামান্য ভাতের সঙ্গে প্লেটভর্তি সবজি। মাছ বা মাংস এক টুকরোর বেশি খাই না। বিকেলের নাশতায় ঘরে তৈরি নুডলস অথবা স্যান্ডউইচ। সঙ্গে সালাদ। আর রাতে সাধারণত রুটি খাই। তবে মাঝেমধ্যে স্যুপও খেতে হয়। যেদিন বেশি ক্লান্ত থাকি সেদিন এক গ্লাস দুধ খেয়ে ঘুমিয়ে পড়ি।

নুসরাত ফারিয়া মাজহার চিত্রনায়িকা

নিজেই ডায়েট চার্ট তৈরি করেছি
শারীরিক ফিটনেসের জন্য তিনটি বিষয়কে প্রাধান্য দিই। প্রথমত, খাওয়াদাওয়ার ক্ষেত্রে সচেতনতা, দ্বিতীয়ত, নিয়মিত ব্যায়াম আর সাত ঘণ্টা ঘুমানো। নিজেই ডায়েট চার্ট তৈরি করে নিয়েছি। প্রতিদিন পাঁচবার খাওয়াদাওয়া করি। পরিমাণ থাকে সীমিত। সকালে ২ পিস পিনাট বাটার ব্রেড খেয়ে এক লিটার পানি খাই। এর দুই ঘণ্টা পর চারটি ডিম সিদ্ধ খাই। এর দুই ঘণ্টা পর অর্ধেকটা তরমুজ আর ২০০ গ্রাম আঙুর। লাঞ্চে এক বাটি পাঁচমিশালি সবজি। বিকেলে নাশতায় এক গ্লাস দুধ। রাতের খাবার ৮টার মধ্যেই সেরে ফেলি। এক টুকরো মাছ বা মাংস খাই। এরপর একটি কলা আর সামান্য ভ্যানিলা আইসক্রিম। প্রতিদিন দুই ঘণ্টা জিম করি। সকালেই জিমে যাওয়ার চেষ্টা করি। শুটিং খুব ভোরে হলে সেদিন সুযোগ বুঝে অন্য সময় ব্যায়মটা সেরে ফেলি।

সাইমন সাদিক চিত্রনায়ক

বেশি খাই মাছ আর সবজি
কাজের চাপে এখন জিম নিয়মিত করা হয় না। জিম যেহেতু নিয়মিত করতে পারি না, এজন্য খাই একটু কম। সকালের নাশতায় খাই রুটি, সবজি সঙ্গে কুসুম ছাড়া ডিমের সাদা অংশ। দুপুরে অল্প ভাত। সবচেয়ে বেশি খাই মাছ আর সবজি। গরু বা খাসির মাংস ভালো লাগে। তবে সপ্তাহে একদিনের বেশি খাই না। কাজের চাপ কম থাকলে নিয়মিত জিম করি। আর ফিট থাকার জন্য আমার আর একটা ভালো অভ্যাস আছে— সাঁতার। সুযোগ পেলে বাসার কাছের একটা সুইমিং পুলে সাতার কাটি। আর ফ্যাট-অ্যালকোহল এড়িয়ে চলি।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail