পারফিউম ব্যবহারের যে ভুলে আপনি এর উপকারীতা পাচ্ছেন না

amitumi_perfume use mistake

একেক ধরণের পারফিউম ব্যবহার করি আমরা। কিন্তু সবারই চাওয়া এক- তা হলো আমাদের চারপাশে সুগন্ধি ছড়িয়ে যাওয়া। আমাদের শরীর থেকে আসা ঘামের দুর্গন্ধ অন্যদের কাছে না পোঁছাক, বরং তারা সুন্দর একটা সুগন্ধ পাক আমাদের আশেপাশে এলে- এমনটাই চাই সবাই। বডি স্প্রে, পারফিউম, আতর- যে যাই ব্যবহার করি না কেন, পারফিউম আমাদের নিত্যদিনের সঙ্গী। চলুন দেখে নিই এই পারফিউম নিয়ে আমাদের কিছু প্রচলিত ভুল ধারণা ও সঠিক তথ্য।

১) পারফিউম বাথরুমে রাখতে হবে
এই ধারণা অনেকেরই। মেয়েদের পারফিউম বা ছেলেদের কলোন কোনোটাই বাথরুমে রাখা আসলে উচিৎ নয়। বাথরুমের গরম ও আর্দ্রতায় আপনার পারফিউম ভালো থাকবে না। পারফিউম নষ্ট হবে না বটে কিন্তু এর সুবাসে আসবে পরিবর্তন, আগের মতো ভালো সুগন্ধ নাও থাকতে পারে। আর সরাসরি সূর্যের আলো যেন কোনোভাবেই এতে না পড়ে, সেদিকে লক্ষ্য রাখুন।

২) ছেলে ও মেয়েদের পারফিউম আলাদা
আসলে কিন্তু ছেলেদের সুগন্ধিকে কলোন বলা হয় ও মেয়েদের সুগন্ধিকে পারফিউম বলা হয়, এ ধারণাটি ভুল। কলোনে আসলে সুগন্ধি তেলের পরিমাণ কম থাকে, ৩ শতাংশের মতো। আর পারফিউমে থাকে ১০-২০ শতাংশ পর্যন্ত সুগন্ধি তেল।

৩) ত্বকে ঘষে দিতে হবে সুগন্ধি
পারফিউম অথবা আতর ব্যবহারের ক্ষেত্রে অনেকেই এই কাজটি করেন। হাতের কব্জিতে পারফিউম দিয়ে দুই কবজি একসাথে ঘষে নেন, ভাবেন এতে পারফিউম ভালো কাজ করবে। আসলে কিন্তু এই কাজটি করার ফলে পারফিউম তার কার্যকারিতা হারায় আরও দ্রুত। বরং পারফিউম দিন ত্বকে এবং ওভাবেই রেখে দিন যাতে ত্বকে শোষিত হয়ে যায়।

৪) কড়া পারফিউম মানেই ভালো পারফিউম
কড়া গন্ধ ছড়ায় এমন পারফিউম মানেই তা ভালো এমনটা নয়। বরং সেটা অন্যের কাছে কটু গন্ধ মনে হতে পারে।

একইভাবে, দামী পারফিউম মানেই যে তা ভালো এমনটাও নয়। অনেক পারফিউম আবার দিনের বিভিন্ন সময়ে বিভিন্ন গন্ধ ছড়ায়। সকালে আপনি যখন পারফিউম দিয়ে বাসা থেকে বের হচ্ছেন তখন তার এক রকম সুগন্ধ। আবার সারাদিন আপনার শরীরের তেল, ঘামের সাথে মিশে তার গন্ধ বিকেলের মাঝে পরিবর্তিত হয়ে যেতে পারে। পারফিউম কেনার সময়ে অনেকেই সেটাকে পারফিউম বটলের ক্যাপের ভেতরের দিকে স্প্রে করে তার গন্ধ নিয়ে দেখেন। কিন্তু আপনার ত্বকে স্প্রে করার পর আবার তার গন্ধ অন্যরকম লাগতে পারে, এটা জেনে নিয়েই পারফিউম কিনুন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail