ত্বক গভীরভাবে পরিষ্কার করতে রান্নাঘরের টুকিটাকি দিয়ে তৈরি করে ফেলুন ক্লিনজার

amitumi_home made cleanser

ব্রণ সমস্যায় ছেলে মেয়ে উভয়েই ভুগে থাকেন। আর এই ব্রণের উৎপত্তি হয়ে অপরিষ্কার ত্বক থেকে। ত্বক অপরিষ্কার থাকলে শুধু ব্রণ নয়, হতে পারে আরও নানা ত্বক সমস্যা। ত্বক পরিষ্কার করার জন্য আমরা মূলত ফেসওয়াস, ক্লিনজার ব্যবহার করি। বাজারের রাসায়নিক পন্য ব্যবহার করার চেয়ে ঘরে তৈরি করে নিতে পারেন ক্লিনজার। এরজন্য খুব বেশি কষ্ট করতে হবে না, আমাদের রান্নাঘরে আছে এমন কিছু সহজলভ্য প্রাকৃতিক উপাদান যা ক্লিনজার হিসাবে দারুণ ভাল কাজ করে থাকে। আজ এমন কিছু ক্লিনজারের সাথে পরিচিত হয়ে নিন।

১। মধু

মধু নিজেই খুব ভাল প্রাকৃতিক ক্লিনজার। কয়েক ফোটাঁ মধু হাতের তালুতে নিন, এরপর আস্তে আস্তে মুখে ঘষুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মধু সবরকম ত্বকে ব্যবহার করা যায়। আপনি যদি মধুর সাহায্যে মেকআপ তুলতে চান তবে ভেজা তোয়ালে বা তুলায় কয়েক ফোঁটা মধু নিন এবং তার সাথে সামান্য পরিমাণে বেকিং সোডা মেশান।এরপর টাওয়াল দিয়ে মেকআপ তুলে ফেলুন। ত্বকের অন্যান্য ময়লা দূর করার জন্য একটি টোনার ব্যবহার করতে পারেন। শুষ্ক ত্বকের অধিকারীরা মধুর সাথে দুধ এবং তৈলাক্ত ত্বকের জন্য দুধের পরিবর্ততে লেবুর রস ব্যবহার করতে পারেন।

২। টকদই

টকদই প্রাকৃতিক ক্লিনজার। এক চা চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ টকদই ভাল করে মিশিয়ে নিন। এর সাথে দুই ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয় নিতে পারেন। এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। দুই-তিন মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

৩। দুধ

কাঁচা দুধের সাহায্যে খুব সহজ়ে একটি পরিষ্কার এবং আকর্ষণীয় ত্বক পাওয়া যায়। একটি তুলার বল তৈরি করে তাতে কয়েক ফোঁটা কাচাঁ দুধ মিশিয়ে মুখে ভালভাবে ম্যাসেজ করুন। এই কাজটি তিন চার বার করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪। তেল

সেই আদিকাল থেকে তেল প্রাকৃতিক ক্লিনজার হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। এটি শুধু ক্লিনজার হিসাবে ব্যবহৃত হয় না ত্বককে মসৃণ এবং দীপ্তিময় করতে তেলের জুঁড়ি নেই। কয়েক ফোঁটা তেল নিয়ে বৃত্তাকার গতিতে দু হাত দিয়ে ম্যাসেজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। যেকোন প্রকার তেল ব্যবহার করতে পারেন তবে অলিভ অয়েল ব্যবহার করা বেশী ভাল।

৫। অ্যাপেল সাইডার ভিনেগার

এক ভাগ অ্যাপেল সাইডার ভিনেগার দুই ভাগ পানি মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। একটি তুলোর বলে মিশ্রণটি ভিজিয়ে ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬। টমেটো

রোদ থেকে ঘরে ফিরে এক টুকরো টমেটো হতে পারে অনেক ভাল ক্লিনজার। রোদে পোড়া দাগ হতে রক্ষা পাওয়া প্রায় অসম্ভব। কিন্তু রোদ থেকে ফিরে যদি এক টুকরো টমেটো দিয়ে মুখ পরিষ্কার করা যায় তবে রোদে পোড়া দাগ ত্বকে স্থায়ী হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়। এক টুকরো টমেটো মুখে ভালভাবে ঘষুন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail