২টি মাত্র উপাদান দিয়ে নিজেই তৈরি করে নিন অত্যন্ত কার্যকর ‘আই ক্রিম’

amitumi_eye cream

চোখের নিচের কালি, ফোলাভাব প্রায় সব মেয়েদের সাধারণ একটি সমস্যা। চোখের নিচের কালি দূর করার জন্য ব্যবহার করা হয় কত প্যাক। এমনকি এই কালি দূর করার জন্য সাহায্য নেওয়া হয় মেকআপের। অনেকেই চোখের নিচের কালি এবং ফোলাভাব দূর করার জন্য ব্যবহার করে থাকেন আই ক্রিম। মূলত চোখের চারপাশের ত্বক মুখের ত্বকের চেয়ে বেশি পাতলা এবং সেনসিটিভ হয়ে থাকে। যার কারণে চোখের চারপাশে বলিরেখা, এবং কালি বেশি পড়তে দেখা যায়। আই ক্রিম চোখের কালি, ফোলা দূর করে এবং বলিরেখা পড়া রোধ করে থাকে।

বাজারে নানা ব্র্যান্ডের আই ক্রিম কিনতে পাওয়া যায়। ক্রিমের রাসায়নিক উপাদান অনেক সময় ত্বকের ক্ষতি করে থাকে। যার কারণে অনেকে আই ক্রিম ব্যবহার করেন না। প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরে তৈরি করে নিতে পারেন পছন্দমত আই ক্রিম। আসুন তাহলে জেনে নেওয়া যাক আই ক্রিম তৈরির সহজ উপায়টি।

১। বাদামের তেল আই ক্রিম

যা যা লাগবে

১/২ চা চামচ বাদাম তেল

১ চা চামচ টকদই

বাদাম তেল এবং টকদই ভাল করে মিশিয়ে ক্রিম তৈরি করে নিন। এই ক্রিমটি রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের নিচে লাগিয়ে রাখুন। ভাল হয় প্রতিদিনেরটা প্রতিদিন তৈরি করলে।

২। নারকেল তেল আই ক্রিম

যা যা লাগবে

১/২ কাপ নারকেল তেল

৬-৮টি ভিটামিন ই ক্যাপসল

এসেনশিয়াল অয়েল (ইচ্ছা)

নারকেল তেল এবং ভিটামিন ই ক্যাপসল একসাথে মিশিয়ে নিন। আপনি চাইলে সুগন্ধির জন্য এতে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। এবার মিশ্রণটি ফ্রিজে রেখে দিন। জমে ক্রিম হয়ে গেলে ব্যবহার করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের নিচে ম্যাসাজ করে লাগিয়ে নিন।

৩। কোক বাটার এবং টকদই আই ক্রিম

যা যা লাগবে

১ চা চামচ কোকো বাটার

১/২ চা চামচ টকদই

একটি প্যানে কোকো বাটার জ্বাল দিয়ে তরল করে নিন। এরপর কোকো বাটারের সাথে টকদই ভাল করে মেশান। ব্যস তৈরি হয়ে গেল কোকো বাটার আই ক্রিম। রাতে ঘুমাতে যাওয়ার আগে এটি চোখের চারপাশে ব্যবহার করুন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail