মেকআপের যেই ভুলগুলোয় হারিয়ে যায় আপনার তারুণ্য

amitumi_makeup mistakes

মেকআপ করার মাধ্যমে নিজের সৌন্দর্যটাকে আরও ফুটিয়ে তুলতে চান অনেকেই। কিন্তু একেক বয়সে একেক ধরণের মেকআপ আপনাকে মানায়। তারুণ্যে যে মেকআপ আপনার মাঝে পূর্ণতা এনে দেয়, সেই একই ধরণের মেকআপ কিছু বছর পর আপনার চেহারায় বয়সের ছাপ নিয়ে আসতে পারে। দেখে নিন কী কী ভুলে আপনার চেহারা থেকে তারুণ্য হারিয়ে যাচ্ছে, আর কী করলেই বা এসব ভুল থেকে দূরে থাকা যাবে।

১) গাড় রঙের লিপস্টিক
বয়সের সাথে সাথে ঠোঁটের পুরুষ্টু ভাব হারিয়ে যায়। চিকন হয়ে আসা ঠোঁটে গাড় লিপস্টিক দিলে তাকে আরও চিকন দেখায়। অন্য দিকে হালকা গোলাপি ধাঁচের লিপস্টিক ঠোঁট বড় ও পুরুষ্টু দেখায়। এর ওপরে হালকা করে লিপ গ্লস দিলে ঠোঁট আরও সুন্দর দেখায়। আপনি যদি গাড় লিপস্টিক দিতেই চান তাহলে স্বাচ্ছ ধরণের বা গ্লসি ধরণের লিপস্টিক বেছে নিন। গাড় রঙের লিপ লাইনার এড়িয়ে চলুন।

২) ভুল ফাউন্ডেশন
আপনার ত্বকের সাথে মানানসই ফাউণ্ডেশন না দিলে দুই ধরণের সমস্যা হতে পারে। বেশি গাড় রং দিলে আপনাকে অনুজ্জ্বল দেখাবে, আবার বেশি হালকা রং ত্বকের ওপর ভেসে থাকবে। এর জন্য কেনার সময়েই সতর্ক থাকুন।

৩) পাতলা ভ্রু
বয়সের সাথে ভ্রু পাতলা হয়। আপনি যদি তারুণ্যে বেশি প্লাক করে থাকেন তাহলে তা আরও চিকন হয়ে যেতে পারে। নিজের চুলের প্রাকৃতিক রঙের চাইতে হালকা একটি রঙের পেনসিল দিয়ে ভ্রু এঁকে নিতে পারেন। লিপ বাম ব্যবহার করেও ভ্রু সাজিয়ে নিতে পারেন।

৪) ভুল ব্লাশ ব্যবহার করা
গালের ওপরে রক্তিম আভা সবার ত্বকে মানায় না। এতে অনেককে অসুস্থ এবং ক্লান্ত দেখা যায়। আবার চিকবোনের নিচে দিলে মুখটা ঝুলে পড়েছে মনে হয়। বরং চিকবোন বরাবর আলতো করে ব্রাশ টেনে নিন। আপনার চোখের মাঝ বরাবর নিচ থেকে শুরু করে ওপরের দিকে টেনে দিন। নিজের ত্বকের সাথে মানানসই টোন ব্যবহার করুন।

৫)চোখের নিচে কাজল দেওয়া
চোখের ওপরে কাজল দেওয়া হলে চোখ বড় লাগে, কিন্তু চোখের নিচে কালো কাজল দেওয়া হলে তা আরও ছোট লাগে। তারুণ্যে চোখ ভাসা ভাসা দেখানোর জন্য অনেকেই চোখের নিচে কাজল দেন। কিন্তু বয়স হলে অনেকের চোখ কোটরাগত হয়ে যায়, সেই চোখের নিচে কাজল দিলে আরও ক্লান্ত দেখা যায়। কড়া রঙে আপনার চোখ ঘুমে জড়িয়ে আছে বলে মনে হয়। এ কারণে ব্রাউন বা গ্রে আইলাইনার ব্যবহার করুন এবং ব্লেন্ড করে নিন। শুধুমাত্র ওপরের পাপড়িতে মাসকারা ব্যবহার করুন।

৬) ভারি মেকআপ
ফাউন্ডেশন অথবা কনসিলারের ভারি প্রলেপ মোটেও ব্যবহার করা উচিৎ নয়। এগুলো বয়স্ক ত্বকের ভাঁজ এবং বলিরেখার মাঝে বসে যায় এবং এগুলোকে আরও প্রকট করে তোলে। এর চাইতে ব্যবহার করুন হালকা ফাউন্ডেশন, টিন্টেড ময়েশ্চারাইজার এবং বিবি ক্রিম। এগুলো ত্বকের সাথে খুব সহজে মিশে যায়।

৭) ভুল কনসিলার
অনেকেই চোখের নিচের কালি ঢাকার জন্য কনসিলার ব্যবহার করেন, কিন্তু বেশি হালকা রং ব্যবহার করার জন্য তা সাদা দেখা যায়, ভেসে থাকে ত্বকের ওপর। এর জন্য ব্যবহার করা দরকার হলুদ অথবা কমলা ধরণের কনসিলার।

৮) চকচকে আই শ্যাডো
গ্লিটার বা শিমার ধরণের আই শ্যাডো আপনার চোখের চারপাশের বলিরেখাগুলোকে আরও বেশি প্রকট করে তোলে। সারা চোখে ব্যবহারের জন্য বেছে নিন ম্যাট আই শ্যাডো। শুধু চোখের ভেতরের কোনায় ব্যবহার করুন অল্প করে শিমার।

৯) পাউডার বেশি ব্যবহার করা
ত্বকের তেলতেলে ভাব দূর করতে গিয়ে তারুণ্যের উজ্জ্বল ভাবটা ঢেকে ফেলছেন না তো পাউডার দিয়ে? পাউডারের বদলে ব্লটিং পেপার দিয়ে তেল শুষে নিন। পাউডার যদি ব্যবহার করতেই হয় তবে শুধু নাক এবং চিবুকে ব্যবহার করুন।

এছাড়া আরও যেসব ভুল এড়িয়ে চলবেন
– বেশি উজ্জ্বল, রঙ্গিন আইলাইনারের ব্যবহার
– হাতে এবং গলায় মেকআপ ব্যবহার না করা
– ময়েশ্চারাইজার ব্যবহার না করা

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail